নতুন চমক এল বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে

অনলাইন ডেস্ক:

এবার কেন্দ্রীয় চুক্তিতে কিছুটা নতুনত্ব এনেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবছর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত ১৬ জন টাইগার ক্রিকেটারকে কেন্দ্রীয় চুক্তিতে চুক্তিবদ্ধ করেছে বিসিবি। গত রবিবার সন্ধ্যায় বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন বোর্ড পরিচালকদের সভা শেষে জানিয়েছেন- ‘এ’, ‘বি’ ও ‘সি’ ক্যাটাগরিতে ১৪ জন এবং ‘ডি’ ক্যাটাগরিতে দুজনসহ মোট ১৬ ক্রিকেটারকে বিসিবির কেন্দ্রীয় চুক্তির তালিকায় রাখা হয়েছে।

গত বছর বিসিবির কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়েছিল ১৭ জন ক্রিকেটারকে। এবার একজন কমিয়ে করা হয়েছে ১৬ জন। যেখানে কেন্দ্রীয় চুক্তিতে নতুন করে ৫ জন তরুণ ক্রিকেটারকে অন্তর্ভুক্ত করে চমক দিয়েছে বিসিবি। আর আগের চুক্তি থেকে বাদ পড়েছেন ৭ জন। নতুন করে বিসিবির ২০২০ সালের কেন্দ্রীয় চুক্তিতে আছেন তরুণ ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত, মোহাম্মদ মিঠুন, এবাদত হোসেন চৌধুরী, আফিফ হোসেন ধ্রুব ও মোহাম্মদ নাইম শেখ।

তবে শুধুমাত্র ওয়ানডে অভিষেক হওয়া নাঈম শেখ ও আফিফ হোসেন চুক্তিতে থাকলেও নেই প্রায় তিন ফরমেটের নিয়মিত মুখ সৌম্য সরকার। গত বছর বাংলাদেশ তিন ফরম্যাট মিলিয়ে মোট ম্যাচ খেলেছে ৩০টি, এর মধ্যে ২৫টিতেই ছিলেন সৌম্য। অথচ তিনিই চুক্তিতে নেই। বিসিবি সূত্রে জানা গেছে, গত বছরের পারফরমেন্সের মূল্যায়নের ভিত্তিতে কেন্দ্রীয় চুক্তিতে রাখা হয়েছে ক্রিকেটারদের।

এছাড়া গতবারের চুক্তিবদ্ধ ক্রিকেটারের তালিকা থেকে এবার বাদ পড়েছেন সাতজন। যেখানে আইসিসির নিষেধাজ্ঞায় থাকা সাকিব আল হাসান এবং ওয়ানডে ফরমেটের সদ্য সাবেক হওয়া অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা নেই এবারের চুক্তিতে। অবশ্য নতুনদের সুযোগ দেবার জন্য মাশরাফি নিজ থেকে আগেই বোর্ডের কাছে চিঠি দিয়ে চুক্তির বাইরে রাখার অনুরোধ করেছিলেন। এছাড়া আগের চুক্তিতে থাকা ইমরুল কায়েস, আবু হায়দার রনি, সৈয়দ খালেদ আহমেদ, রুবেল হোসেন ও সাদমান ইসলাম অনিককেও রাখা হয়েছে নতুন চুক্তির বাইরে। তাছাড়া এবার কেন্দ্রীয় চুক্তিতে লাল ও সাদা বলের ক্রিকেটের জন্য ভিন্ন ক্যাটাগরি করেছে বিসিবি। এবারের কেন্দ্রীয় চুক্তির লাল ও সাদা বল অর্থাৎ তিন ফরমেটের চুক্তিতেই আছেন সাতজন ক্রিকেটার। তারা হলেন- তামিম ইকবাল, লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম এবং মেহেদি হাসান মিরাজ।

শুধু লাল বল অর্থাৎ টেস্টের চুক্তিতে রাখা হয়েছে মুমিনুল হক, নাঈম হাসান, আবু জায়েদ রাহি ও এবাদত হোসেনকে। এছাড়া শুধু সাদা বল অর্থাৎ ওয়ানডে ও টি-টোয়েন্টির চুক্তিতে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দিন, মোস্তাফিজুর রহমান, আফিফ হোসেন ধ্রুব এবং নাইম শেখ।

হাসানুজ্জামান

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *